খুলনা, বাংলাদেশ | ৬ আশ্বিন, ১৪৩১ | ২১ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  সিলেটের জৈন্তাপুর ও কানাইঘাটে বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ১ জনের মৃত্যু, হাসপাতালে ৮৪৩
  সিলেটে বজ্রপাতে কিশোরসহ নিহত ২

দিল্লির সবচেয়ে কমবয়সী মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতীশি

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাজধানী নয়াদিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আম আদমি পার্টির (আপ) নেতা অতীশি। দিল্লির বহুল আলোচিত আবগারি (মদ) মামলায় আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার কয়েকদিন পর শনিবার অতীশি নতুন মুখ্যমন্ত্রীর শপথ নিয়েছেন।

দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, শনিবার রাজ নিবাসে দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আম আদমি পার্টির নেতা অতীশি। দিল্লিতে এখন পর্যন্ত তিনিই সবচেয়ে কমবয়সী মুখ্যমন্ত্রী।

অতীশির সঙ্গে অন্য পাঁচজন নবনিযুক্ত মন্ত্রীও দিল্লির মন্ত্রিসভার সদস্য হিসেবে শনিবার শপথ নিয়েছেন। তারা হলেন, সৌরভ ভরদ্বাজ, গোপাল রাই, ইমরান হুসাইন, কৈলাশ গেহলত এবং নতুন সুলতানপুর মাজরার বিধায়ক মুকেশ আহলাওয়াত।

এর আগে, গত রোববার মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগের সিদ্ধান্তের কথা ঘোষণা দিয়ে কেজরিওয়াল বলেছিলেন, দু’দিন পর মুখ্যমন্ত্রিত্ব ছেড়ে দেবেন তিনি। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় প্রায় ৬ মাস কারাগারে ছিলেন কেজরিওয়াল। শীর্ষ আদালতের নির্দেশে কারাগার থেকে মুক্তির দু’দিনের মধ্যেই মুখ্যমন্ত্রীর পদ থেকে সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন তিনি।

গত মঙ্গলবার দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার কাছে পদত্যাগপত্র জমা দেন অরবিন্দ কেজরিওয়াল। পরে গভর্নরের কাছে দেওয়া এক চিঠিতে অতীশি আম আদমি পার্টির আইনসভা দলের নেতা নির্বাচিত হয়েছেন বলে জানান। এরপর গভর্নর সাক্সেনা ২১ সেপ্টেম্বর দেশটির রাষ্ট্রপতি ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে মনোনীত-মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানের তারিখ প্রস্তাব করেন।

দিল্লি সরকারের শিক্ষা ও গণপূর্ত বিভাগের মতো গুরুত্বপূর্ণ একাধিক মন্ত্রণালয়ের দায়িত্বে সামলানোর অভিজ্ঞতা রয়েছে অতীশির। ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষার্থী দিল্লির শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নয়ন ও পরিবর্তন নিয়ে ব্যাপক কাজ করেছেন।

দিল্লির বহুল আলোচিত আবগারি (মদ) মামলায় উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া গ্রেপ্তার হওয়ার পর মন্ত্রী হন ৪৩ বছর বয়সী অতীশি। কেজরিওয়াল ও সিসোদিয়া কারাগারে থাকাকালীন দলের বিভিন্ন অনুষ্ঠান ও গণমাধ্যমে দলের অবস্থান তুলে ধরেছিলেন তিনি। কেজরিওয়াল গ্রেপ্তার হওয়ার পর দিল্লির সরকারের বিভিন্ন কাজ অতীশি ও অন্য মন্ত্রীদের নেতৃত্বে পরিচালিত হয়।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!